আজ শাহজিবাজারের লেনদেন শুরু

শেয়ারবাজারে তালিকাভুক্ত জ্বালানি খাতের কোম্পানি শাহজিবাজার পাওয়ার লিমিটেডের লেনদেন শুরু মঙ্গলবার থেকে। ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন শুরু হবে শাহজিবাজারের। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানির ট্রেডিং কোড হবে- ‘SPCL’ এবং কোম্পানি কোড ‘১৫৩১৭’। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, শাহজিবাজারের লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মাধ্যমে বিনিয়োগকারীদের বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্টে জমা হয়েছে বুধবার।

গত ১৫ জানুয়ারি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের আইপিও অনুমোদন দেয়।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ৩১ কোটি ৭০ লাখ টাকা উত্তোলন করেছে। এর বিপরীতে তারা ১ কোটি ২৬ লাখ ৮০ হাজার শেয়ার ছেড়েছিল। ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ১৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য ছিল ২৫ টাকা। ২০০ শেয়ারে মার্কেট লট। আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থে কোম্পানিটি ব্যাংক ঋণ পরিশোধ করবে।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএস হয়েছে ২ টাকা ৩২ পয়সা। আর শেয়ারপ্রতি সম্পদ বা এনএভি ২৪ টাকা ৫৮ পয়সা।

গত ৩১ মার্চ ২০১৪ পর্যন্ত তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি থেকে মার্চ-২০১৪) শাহজিবাজার পাওয়ার কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে মোট ১৭ কোটি ৬ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ দশমিক ৫০ টাকা।

অন্যদিকে গত বছর একই সময় কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছিল মোট ৯ কোটি ৪ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ০ দশমিক ৭৯ টাকা।

সুতরাং চলতি অর্থবছরের অর্ধবার্ষিকীতে শাহজিবাজার পাওয়ার কোম্পানির মুনাফা বেড়েছে ৮ কোটি ১ লাখ ৫০ হাজার টাকা। যা গত অর্থবছরে একই সময়ের তুলনায় প্রায় দ্বিগুণ।

অন্যদিকে গত ৯ মাসে (জুলাই-২০১৩ থেকে মার্চ-২০১৪) এ কোম্পানির কর পরবর্তী মুনাফা দাঁড়িয়েছে ২৮ কোটি ৯৩ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) ২ দশমিক ৫৪ টাকা।

গত বছর একই সময়ের মধ্যে কর পরবর্তী মুনাফা হয়েছিল ২২ কোটি ২২ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছিল ১ দশমিক ৯৫ টাকা। –