তারল্য বাড়াতে এসইসির জরুরী সভায় ৫০০ কোটি টাকার মিউচ্যুয়াল ফান্ড অনুমোদন

পুঁজিবাজারে তারল্য সঙ্কট কাটাতে ৫০০ কোটি টাকার একটি মিউচ্যুয়াল ফান্ডের কার্যক্রম শুরুর অনুমোদন দিয়েছে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি)। সোমবার এসইসির জরুরী কমিশন সভায় ফার্স্ট বাংলাদেশ ফিঙ্ড ইনকাম ফান্ড নামের মিউচু্যয়াল ফান্ডটির ট্রাস্ট চুক্তি অনুমোদন করা হয়। এর ফলে ফান্ডটির সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান আজ (মঙ্গলবার) থেকেই উদ্যোক্তাদের দেয়া ২০০ কোটি টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে।
এসইসির মুখপাত্রের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী পরিচালক সাইফুর রহমান জনকণ্ঠকে জানান, ফার্স্ট বাংলাদেশ ফিঙ্ড ইনকাম ফান্ডের মোট আকার ৫০০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তা প্রতিষ্ঠান সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) সর্বমোট ২০০ কোটি টাকা যোগান দিয়েছে। বাকি অর্থ প্রাক-আইপিও পেস্নসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং আইপিওর মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে সংগ্রহ করা হবে। ফান্ডরি সম্পদ ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে রেইস এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি।
তিনি জানান, ট্রাস্ট চুক্তি অনুমোদনের পর ফান্ডের ব্যবস্থাপনা প্রতিষ্ঠান চাইলে মঙ্গলবার থেকেই উদ্যোক্তাদের দেয়া ২০০ কোটি টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে। এতে বাজারে তারল্য প্রবাহ বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
গত প্রায় দু’মাস ধরে শেয়ারবাজারে তারল্য সঙ্কট তীব্র হয়ে উঠেছে। ক্রেতা না থাকায় প্রতিদিনই ব্যাপক মাত্রায় কমছে অধিকাংশ শেয়ারের দর। এ অবস্থায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দায়িত্বশীল ভূমিকা পালনের প্রত্যাশা করা হলেও অনেকটা নীরব ভূমিকা পালন করছে তারা। বাজারে সক্রিয় মিউচু্যয়াল ফান্ডগুলোর কাছে বিনিয়োগ করার মতো তহবিল নেই। এ অবস্থায় বাজারে নতুন তহবিল নিয়ে আসার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ কারণেই এসইসি জরম্নরী ভিত্তিতে বড় আকারের মিউচু্যয়াল ফান্ডটি অনুমোদন করেছে। নতুন এ ফান্ডটির অনুমোদন বাজারে তারল্য প্রবাহ কিছুটা বাড়াতে পারবে বলে মনে করছেন সংশিস্নষ্টরা।

Source: The daily janakantha, 15 Feb, 2011