পুঁজিবাজারে বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ার ছাড়বে ওরিয়ন ফার্মা

ওরিয়ন গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান ওরিয়ন ফার্মা লিমিটেড বুক বিল্ডিংয়ের মাধ্যমে শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করবে।
এরই অংশ হিসেবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছ থেকে দরপ্রস্তাব গ্রহণের জন্য ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক রোড শোর আয়োজন করা হয়েছে। এতে বেশ কিছু প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী অংশ নেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ওরিয়ন ফার্মার পরিচালক সালমান ওবায়দুল করিম। এতে অন্যদের মধ্যে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও ওরিয়ন গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ ওবায়দুল করিম, ইস্যু ম্যানেজারের পক্ষে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুর রউফ বক্তব্য দেন।
প্রসঙ্গত, ১৯৬৫ সালে ওরিয়ন ল্যাবরেটরিজ লিমিটেড নামে এই কোম্পানিটি নিবন্ধিত হয়ে ব্যবসা শুরু করে। প্রতিষ্ঠানটির বর্তমান অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা।
২০১০ সালের ৬ ডিসেম্বর সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ওরিয়ন ফার্মা লিমিটেডের ১০ টাকা মূল্যের শেয়ারের বিপরীতে ৯০ টাকার প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের দাম ১০০ টাকায় অনুমোদন করে। এই অনুমোদন লাভের পর প্রতিষ্ঠানটির পরিশোধিত মূলধন বেড়ে ১৫৫ কোটি টাকায় উন্নীত হয়।
প্রতিষ্ঠানটি বুক বিল্ডিং পদ্ধতির মাধ্যমে চার কোটি শেয়ার ছাড়বে পুঁজিবাজারে। পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের মাধ্যমে কোম্পানিটি একটি এফডিএ কমপ্লায়েন্স ও আধুনিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি স্থাপন করবে। যেটিতে সাধারণ ওষুধসহ অ্যান্টিক্যানসার, ব্লাড প্রোডাক্ট, প্রোবায়োটিকস্, হারবাল, ভ্যাকসিন, হরমোন ও অন্যান্য হাইটেক পণ্য উৎপাদন করে স্থানীয়ভাবে বিপণনের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও রপ্তানি করা হবে।

Source: The prothom-alo, 15 Jan, 2011