গোল্ডেন হার্ভেস্টের আইপিও ড্র শুরু

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে টাকা উত্তোলনের পর গোল্ডেন হার্ভেস্টের লটারির ড্র আজ ২৪ জানুয়ারি, বৃহস্পতিবার সকাল ১০টায়, রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনষ্টিটিউটে শুরু হয়েছে।

গত ২৩ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত প্রতিষ্ঠানটির আইপিওতে আবেদন করা হয়। আর প্রবাসী বিনিয়োগাকরীদের জন্য এ সুযোগ ছিলো ৮ জানুয়ারি পর্যন্ত।

প্রতিষ্ঠানটির আইপিওতে ৭৫ কোটি টাকার বিপরীতের মোট ৫৪২ কোটি ৪০ লাখ ৮৫ হাজার টাকা জমা পড়েছে। যা নির্ধারিত টাকার ৭.২৩ গুন বেশি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৮১ কোটি ৭৬ লাখ ৩৫ হাজার টাকা, ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের কাছ থেকে ৫৫ কোটি ২৮ লাখ ২৫ হাজার টাকা, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ২৫ কোটি ৭৭ লাখ ৩০ হাজার টাকা এবং মিউচ্যুয়াল ফান্ড খাতের বিনিয়োগকারীদের কাছ থেকে ৭৯ কোটি ৫৮ লাখ ৯৫ হাজার টাকা জমা পড়েছে। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। প্রতিষ্ঠানটি বাজারে ৩ কোটি শেয়ার ছেড়েছে।

এর আগে প্রতিষ্ঠানটির আইপিওতে ৬ লাখ ৬১ হাজার ৯২০টি আবেদন জমা বিপরীতে ৫০৫ কোটি ৬৯ লাখ ২০ হাজার টাকা জমা পড়ার কথা বলা হয়েছে। তবে মঙ্গলবার সিএসইর ওয়েবসাইটে চূড়ান্তভাবে টাকা জমার পরিমাণ জানানো হলেও আবেদনের সংখ্যা দেয়া হয়নি।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ১০ টাকা ফেস ভ্যালুর বিপরীতে ১৫ টাকা প্রিমিয়ামসহ এ কোম্পানির প্রতিটি শেয়ারের প্রাথমিক মূল্য নির্ধারণ করে ২৫ টাকা। এর মার্কেট লট নির্ধারণ করা হয়েছে ৩০০টি শেয়ারে।

৩০ জুন ২০১১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৪.৭২ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) ২৫.৫৩ টাকা।

আইপিওর মাধ্যমে সংগৃহীত টাকা দিয়ে কোম্পানিটি দেশেই উন্নত মানের আইসক্রিম উৎপাদন করবে। এছাড়া সারাদেশে কোল্ড স্টোরেজ স্থাপন করবে।

প্রতিষ্ঠানটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে বেনকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট এবং কো-ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে রয়েল গ্রিন ক্যাপিটাল মার্কেট লিমিটেড।

Source: sharenews24.com