এমআই সিমেন্টের আইপিও লটারি আজ

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দের জন্য আজ (বুধবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এমআই সিমেন্ট ফ্যাক্টরি লিমিটেডের (ক্রাউন সিমেন্ট) লটারী অনুষ্ঠিত হবে। লটারীর ফলাফল ডিএসই, সিএসই, সংশিস্নষ্ট কোম্পানি এবং ইসু্য ব্যবস্থাপক প্রতিষ্ঠানের ওয়েবসাইটে পাওয়া যাবে।
এমআই সিমেন্ট মোট ৩ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৩৩৪ কোটি ৮০ লাখ টাকা সংগ্রহ করছে। ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের বরাদ্দ মূল্য নির্ধারণ করা হয়েছে ১১১ টাকা ৬০ পয়সা। কোম্পানির ১০০টি শেয়ারের মার্কেট লট নির্ধারণ করা হয়েছে। কোম্পানির ইসু্য ম্যানেজার হিসেবে কাজ করছে এ্যালায়েন্স ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড।
সংশিস্নষ্ট সূত্রে জানা গেছে, এমআই সিমেন্টের ৩ কোটি শেয়ারের মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে ১ কোটি ৮০ লাখ শেয়ার বরাদ্দ করে ২০০ কোটি ৮৮ লাখ টাকা সংগ্রহ করা হবে। এর বিপরীতে ১ হাজার ২৯২ কোটি ৭০ লাখ টাকার আবেদন জমা পড়েছে_ যা নির্ধারিত শেয়ারের ৬.৪৪ গুণ। অন্যদিকে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ দেয়া হবে ৩৩ কোটি ৪৮ লাখ টাকা মূল্যের ৩০ লাখ শেয়ার। এর বিপরীতে আবেদন জমা পড়েছে ৯৫ কোটি ৮০ লাখ টাকা বা ২.৮৬ গুণ। মিউচু্যয়াল ফান্ডের জন্য সংরৰিত ৩০ লাখ শেয়ারের জন্য ২৪৮ কোটি ১৯ লাখ টাকা বা ৭.৪১ গুণ আবেদন জমা পড়েছে। এর আগে দর প্রসত্মাব (বিডিং) প্রক্রিয়ার মাধ্যমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য ৬০ লাখ শেয়ার বরাদ্দ দেয়া হয়।

Source: The daily janakantha, 09 Feb, 2011