চলতি মাসে ২ কোম্পানির আইপিও আবেদন

প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে চলতি মাসে দুই কোম্পানি মূলধন সংগ্রহ করবে। কোম্পানি দুটি হলো: ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড এবং বাংলাদেশ বিল্ডিং সিস্টেম লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ফারইস্ট ফাইন্যান্সের সাবসক্রিপশন শুরু হবে ১৪ জুলাই থেকে। আইপিও আবেদন শেষ হবে ১৮ জুলাই। তবে প্রবাসী বিনিয়োগকারীরা এ সুযোগ পাবেন ২৭ জুলাই পর্যন্ত।

অপর কোম্পানি বাংলাদেশ বিল্ডিং সিস্টেমের আইপিও আবেদন শুরু হবে ২১ জুলাই থেকে। আর আইপিও আবেদন শেষ হবে ২৫ জুলাই। তবে প্রবাসী বিনিয়োগকারীরা ৩ আগস্ট পর্যন্ত আবেদন করার সুযোগ পাবেন।

ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট আইপিওর মাধ্যমে ৪ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ৪৫ কোটি টাকা সংগ্রহ করবে। এ জন্য প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। কোম্পানিটি অভিহিত মূল্যের সঙ্গে কোনো প্রিমিয়াম নিচ্ছে না। ৫০০টি শেয়ারে মার্কেট লট নির্ধারণ করা হয়েছে।

শেয়ারনিউজ২৪

৩১ ডিসেম্বর ২০১১ সমাপ্ত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ফারইস্ট ফাইন্যান্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০৪ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৬.৫৭ টাকা। আইপিওর মাধ্যমে উত্তোলন করা টাকা অনুমোদিত মূলধন শক্তিশালী করণে ব্যবহার করা হবে। এছাড়া শিল্পখাতে বিনিয়োগ এবং অন্যান্য খাতে বিনিয়োগ বৃদ্ধি করা হবে।

আর বাংলাদেশ বিল্ডি সিস্টেম লিমিটেড শেয়ারবাজারে ১ কোটি ৪০ হাজার শেয়ার ছেড়ে মোট ১৪ কোটি টাকা সংগ্রহ করবে। এ প্রতিষ্ঠানটির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। এ শেয়ারেরও কোনো প্রিমিয়াম নেয়া হচ্ছে না। এ প্রতিষ্ঠানটিরও ৫০০টি শেয়ারে লট নির্ধারণ করা হয়েছে।

৩০ জুন ২০১২ সমাপ্ত অর্থ বছরের হিসাব অনুযায়ী প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫৮ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৩.০৭ টাকা। আইপিওর মাধ্যমে উত্তোলিত টাকা ব্যবসা সম্প্রসারণ এবং ব্যাংক লোন পরিশোধে ব্যবহার করা হবে।