৮ জানুয়ারি থেকে জিএসপি ফাইন্যান্সের আইপিও আবেদন

প্রাথমিক শেয়ার বরাদ্দের জন্য আগামী ৮ জানুয়ারি থেকে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ করবে জিএসপি ফাইন্যান্স কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড। আগ্রহী বিনিয়োগকারীরা আগামী ১২ জানুয়ারি পর্যন্ত আবেদনপত্র জমা দিতে পারবেন। প্রবাসী বাংলাদেশী (এনআরবি) বিনিয়োগকারীদের ১৯ জানুয়ারির মধ্যে কোম্পানির প্রধান কার্যালয়ে আবেদনপত্র পৌঁছাতে হবে।
পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের জন্য গত ১ নবেম্বর জিএসপি ফাইন্যান্স কোম্পানি সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) অনুমোদন লাভ করে। কোম্পানিটি পুঁজিবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে জিএসপি ফাইন্যান্স মোট ৫০ কোটি টাকা সংগ্রহ করবে। আইপিও মাধ্যমে বিক্রির জন্য কোম্পানির ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারে ১৫ টাকা প্রিমিয়ামসহ মোট ২৫ টাকা মূল্য নির্ধারণ করা হয়েছে। শেয়ারবাজারে তালিকাভুক্তির জন্য আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড এই কোম্পানির ইসু্য ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে।
জানা গেছে, জিএসপি ফাইন্যান্সের বর্তমান অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২১ কোটি ৫৯ লাখ ৮৫ হাজার টাকা। সর্বশেষ আর্থিক বিবরণী অনুযায়ী এই কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৭৫ পয়সা। গত ডিসেম্বর পর্যন্ত কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ২৫ টাকা ৬১ পয়সা।
আইপিওর জন্য কোম্পানির আন্ডাররাইটার হিসেবে কাজ করছে_ আইডিএলসি ফাইন্যান্স, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট, লংকাবাংলা ফাইন্যান্স, এমটিবি ক্যাপিটাল, দি সিটি ব্যাংক ও সোনালী ব্যাংক।

সূত্র: দৈনিক জনকন্ঠ, নভেম্বর ৩০, ২০১১