এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ড আইপিও চাঁদা গ্রহণের সময় বাড়ল

শেয়ারবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচুয়াল ফান্ডের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) চাঁদা গ্রহণের সময় বৃদ্ধির আবেদনে সম্মতি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ফান্ডটির সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান রেস অ্যাসেট ম্যানেজমেন্ট লিমিটেডের আবেদনের পরিপ্রেক্ষিতে স্থানীয় বিনিয়োগকারীদের জন্য চাঁদা গ্রহণের সময়সীমা ১২ মে পর্যন্ত বৃদ্ধি করেছে। অনাবাসী বাংলাদেশীদের জন্য এ সময় ২১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ফান্ডটির প্রকাশিত প্রসপেক্টাসে সাধারণ বিনিয়োগকারীদের জন্য এ মিউচুয়াল ফান্ডের চাঁদা গ্রহণের সময়সীমা ৫ মে পর্যন্ত ধার্য করা হয়। কিন্তু বর্তমান বাজার পরিস্থিতির কারণে লক্ষ্যমাত্রা অনুযায়ী ইউনিট বিক্রি সম্ভব হবে না বলে আশঙ্কা করে রেস অ্যাসেট ম্যানেজমেন্ট। এ অবস্থায় গত ৩০ এপ্রিল বিএসইসির নিকট চাঁদা সংগ্রহের সময় বৃদ্ধির আবেদন জানায় প্রতিষ্ঠানটি। গতকাল বিএসইসি রেসের আবেদনে সম্মতি দেয়।
প্রসপেক্টাস অনুযায়ী মিউচুয়াল ফান্ডটির আকার নির্ধারণ করা হয়েছে ১০০ কোটি টাকা। এর মধ্যে ৫০ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। গত ২৮ এপ্রিল থেকে ফান্ডটির ইউনিট বিক্রির জন্য সাধারণ বিনিয়োগকারীদের কাছে চাঁদা সংগ্রহের প্রক্রিয়া শুরু হয়েছে।
প্রতি ইউনিট ১০ টাকা অভিহিত মূল্যের এ ফান্ডের মার্কেট লট ৫০০টিতে। অর্থাৎ প্রতি লট ফান্ডে আবেদনের জন্য ৫০০০ টাকা জমা দিতে হবে। ফান্ডটির উদ্যোক্তা এক্সিম ব্যাংক লিমিটেড। সম্পদ ব্যবস্থাপনায় রয়েছে রেস অ্যাসেট ম্যানেজমেন্ট। ট্রাস্টি ও কাস্টোডিয়ান হিসেবে থাকবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।
মিউচুয়াল ফান্ড বিধিমালা অনুযায়ী এ ফান্ডের অর্থ শেয়ারবাজার ও মানি মার্কেটে বিনিয়োগ করা হবে। ক্লোজ-এন্ড এ ফান্ড ১০ বছর মেয়াদি।