১৬ অক্টোবর থেকে এনভয় টেক্সটাইলের আইপিও আবেদন শুরু

ক্ষতিগ্রস্তদের জন্য বরাদ্ধ ৬০ লাখ শেয়ার

ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের সুবিধা রেখে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে আজ ১৬ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত টাকা উত্তোলন করবে বস্ত্র খাতের এনভয় টেক্সটাইল লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রতিষ্ঠানটি আইপিওর মাধ্যমে শেয়ারবাজারে ৩ কোটি শেয়ার ছেড়ে ৯০ কোটি টাকা উত্তোলন করবে। এর প্রতিটি ১০ টাকা মূল্যের শেয়ারে ২০ টাকা প্রিমিয়াম নেয়া হচ্ছে।

প্রতিষ্ঠানটির ৩ কোটি শেয়ারের মধ্যে ২০ শতাংশ শেয়ার ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য বরাদ্ধ করা হয়েছে। অর্থাৎ ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য বরাদ্ধ করা হয়েছে ৬০ লাখ শেয়ার। এর মূল্য দাঁড়ায় ১৮ কোটি টাকা, ১০ শতাংশ শেয়ার প্রবাসী বাংলাদেশী বিনিয়োগকারীদের জন্য অর্থাৎ ৩০ লাখ শেয়ার। এর মূল্য দাড়ায় ৯ কোটি টাকা, মিউচ্যুয়াল ফান্ডের জন্য বরাদ্ধ রাখা হয়েছে ১০ শতাংশ অর্থাৎ ৩০ লাখ শেয়ার। এর মূল্য দাঁড়ায় ৯ কোটি টাকা আর সাধারণ বিনিয়োগকারীদের জন্য প্রতিষ্ঠানটির ৬০ শতাংশ শেয়ার রাখা হয়েছে। অর্থাৎ সাধারণ বিনিয়োগকারীদের জন্য রাখা হয়েছে ১ কোটি ৮০ লাখ শেয়ার। যার মূল্য দাঁড়ায় ৫৪ কোটি টাকা।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জে কমিশনের (এসইসি) ৪৩৫তম কমিশন সভায় এনভয় টেক্সটাইল লিমিটেডকে প্রাথমিক গণ প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটির আবেদনে প্রেক্ষিতে আইপিও স্থগিত করে এসইসি। এর পর গত ১০ অক্টোবর এসইসির ৪৪৮ তম কমিশন সভায় এনভয় টেক্সটাইলের আইপিওর টাকা উত্তোলনের জন্য পুনরায় অনুমোদন দেয়া হয়।

আইপিওর মাধ্যমে উত্তোলিত টাকা দিয়ে মেশিনারিজ ক্রয়, চলতি মূলধন বাড়ানো এবং প্রাথমিক গণপ্রস্তাবে ব্যয় করবে।

প্রতিষ্ঠানটির ৩০ সেপ্টেম্বর ২০১১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী শেয়ারপ্রতি সম্পদ দাঁড়িয়েছে ৩৭.৬২ টাকা।

সূত্র: শেয়ারনিউজ২৪.কম, ১৬ অক্টোবর, ২০১২