ড্রাগন সোয়েটারের লেনদেন শুরু ২৩ মার্চ

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা ও আইপিও বিজয়ীদের মধ্যে শেয়ার বন্টন করায় ২৩ মার্চ, বুধবার উভয় স্টক এক্সচেঞ্জে যাত্রা শুরু করবে ড্রাগন সোয়েটার।

জানা যায়, বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানিটি ওই দিন সকাল সাড়ে ১০টায় দেশের উভয় স্টক এক্সচেঞ্জে এক যোগে লেনদেন শুরু করবে। এদিন কোম্পানিটি ‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করবে।
প্রাপ্ত তথ্যানুযায়ী, ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেডের আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মাধ্যমে বিনিয়োগকারীদের নিজ নিজ বিও হিসাবে গত ১৬ মার্চ বুধবার জমা হয়েছে।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি আইপিও লটারির ড্র প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি। কোম্পানির আইপিওতে মোট ৮৭৫ কোটি ৫৮ লাখ ৪৫ হাজার টাকার আবেদন জমা পড়েছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা জমা দিয়েছেন ৫৪০ কোটি ১৪ লাখ ৮৫ হাজার টাকার আবেদন, ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা দিয়েছেন ৬৪ কোটি ৪২ লাখ ৪৫ হাজার টাকা, প্রবাসী বিনিয়োগকারীরা দিয়েছেন ১৭ কোটি ২৭ লাখ ১৫ হাজার টাকা এবং মিউচ্যুয়াল ফান্ডে জমা পড়েছে ২৫৩ কোটি ৭৪ লাখ টাকার আবেদন। যা মোট আবেদনের প্রায় ২১.৮৯ গুণ।

ড্রাগন সোয়েটারের আইপিওতে স্থানীয় ও প্রবাসী বিনিয়োগকারীরা ১৭ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত আবেদন করেছে। আর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৬১তম সাধারণ সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেওয়া হয়।

আইপিওতে কোনো প্রকার প্রিমিয়াম ছাড়া ১০ টাকা অভিহিত মূল্যে ৪ কোটি সাধারণ শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৪০ কোটি টাকা সংগ্রহ করে কোম্পানিটি। যার মার্কেট লট নির্ধারণ করা হয়েছিল ৫০০টি শেয়ারে।

আর পুঁজিবাজার থেকে উত্তলিত টাকায় মেশিন ক্রয়, বিল্ডিং ও সিভিল কনস্ট্রাকশন, স্পেয়ার পার্টস ক্রয়, চলতি মূলধন এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে কোম্পানিটি।

কোম্পানিটির গত ৫ বছরের শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৩৩ টাকা (ওয়েটেড এভারেজ) এবং শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৮.৭৯ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে স্বদেশ ইনভেষ্টমেন্ট লিমিটেড।

শেয়ারনিউজ/বি.আ/১৮.৪০