বুকবিল্ডিং পদ্ধতি সংশোধনে প্রজ্ঞাপন জারি করেছে এসইসি

শেয়ারের মূল্য নির্ধারণে বুকবিল্ডিং পদ্ধতির সংস্কারের লক্ষে সিকিউরিটিজ এ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (পাবলিক ইসু্য) বিধিমালা, ২০০৬ সংশোধনের লক্ষে গতকাল বুধবার প্রজ্ঞাপন জারি করেছে এসইসি। সংশোধনীতে কোন রকম সীমা আরোপ না করে শেয়ারের নির্দেশক মূল্যের বিষয়টি উন্মুক্ত রাখা হয়েছে। তবে নতুন বিধিতে এসইসিকে নির্দেশক মূল্য পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠানো বা আইপিও আবেদন বাতিলের ক্ষমতা দেয়া হয়েছে।
বুকবিল্ডিংয়ের সংশোধনীতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দর প্রস্তাব (বিডিং) প্রক্রিয়ার মধ্যে বরাদ্দ শেয়ার বিক্রির নিষেধাজ্ঞা (লক ইন) ১৫ দিন থেকে বাড়িয়ে ৪ মাস করা হয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য মোট শেয়ারের ৪০ শতাংশ বরাদ্দ থাকবে। তবে কোন একটি প্রতিষ্ঠান দর প্রসত্মাবের মাধ্যমে ৫ শতাংশের বেশি শেয়ার বরাদ্দ নিতে পারবে না। দর প্রস্তাব প্রক্রিয়া শেষ হওয়ার পর ৫ কার্যদিবসের মধ্যে এসইসিতে চূড়ান্ত প্রসপেক্টাস জমা দিতে হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দর প্রস্তাব শেষ হওয়ার পর কমিশনের অনুমোদন নিয়ে ১৫ দিনের মধ্যে আইপিও আবেদন গ্রহণ শুরু করতে হবে।
সংশোধনীতে সম্পদ ব্যবস্থাপনা কোম্পানিকে বুকবিল্ডিং প্রক্রিয়ায় নির্দেশক মূল্য প্রস্তাব ও বিডিংয়ে অংশগ্রহণের যোগ্য হিসেবে অনত্মর্ভুক্ত করা হয়েছে। এছাড়া নির্দেশক মূল্য নির্ধারণে ইন্সু্যরেন্স কোম্পানি, ব্রোকারেজ হাউস ও আর্থিক প্রতিষ্ঠানকে যুক্ত রাখার বিধান করা হয়েছে। কমপৰে ২০টি যোগ্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর অংশগ্রহণে নির্দেশক মূল্য নির্ধারণ বাধ্যতামূলক করা হয়েছে। এরমধ্যে মার্চেন্ট ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি, ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি এবং স্টক ডিলার ক্যাটাগরির কমপৰে তিনটি করে প্রতিষ্ঠান থাকতে হবে। নির্দেশক মূল্য প্রসত্মাবকারী এসব প্রতিষ্ঠানের জন্য ১০ শতাংশ শেয়ার কেনা বাধ্যতামূলক করা হয়েছে।
বুকবিল্ডিং পদ্ধতিতে আইপিও আবেদনের পর কোন কোম্পানির আর্থিক বিবরণী বা সম্পদ পুনর্মূল্যায়নে অসঙ্গতি চিহ্নিত হলে এসইসির নিজস্ব নিরীৰা প্রতিষ্ঠানের মাধ্যমে পুনঃনিরীৰার বিধান করা হয়েছে। নির্দেশক মূল্য নির্ধারণের লৰ্যে রোড শো’ আয়োজনের কমপক্ষে ৫ দিন আগে কোম্পানির খসড়া বিবরণীর (প্রসপেক্টাস) ছাপানো কপি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের কাছে পাঠাতে হবে। তবে এতে কোনভাবেই নির্দেশক মূল্যের কোন প্রস্তাব করা যাবে না। রোড শো অনুষ্ঠানের তিন দিনের মধ্যে নির্দেশক মূল্য নির্ধারণ করে এসইসিতে জমা দেয়ার বিধান করা হয়েছে।
Source: The Daily Janakantha, October 1, 2011