বাংলা সফটওয়্যারে নতুনত্ব নিয়ে এলো বিডিআইপিও

বিডিআইপিও নিয়ে লেখা এই নিবন্ধটি ২০১২ সালের ৩ মার্চ যায়যায়দিনে প্রকাশিত হয়েছে। একটি ব্যবসায় শিল্প গড়ে উঠবার জন্য প্রয়োজন একটি ইকোসিস্টেম বা বাস্তুসংস্হান।  গণমাধ্যম এই বাস্তুসংস্হানের একটি গুরুত্বপূর্ণ অংশ। যায়যায়দিন এবং সাংবাদিক নাসিম সাহনিক, দিপংকর দিপক ও শাহিনুর রহমানকে জানাই ধন্যবাদ।

বাংলা সফটওয়্যারে নতুনত্ব নিয়ে এলো বিডিআইপিও

বাংলাদেশের প্রযুক্তি রাজ্যে একটি মাইলফলক হিসেবেই যেন এসেছে বিডিআইপিও ডট কম। তারা বাংলা সফটওয়্যারের ক্ষেত্রে বেশ কিছু নতুনত্ব নিয়ে এসেছে।
ইন্টারনেট আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। বিশেষ করে উন্নত বিশ্ব এ মাধ্যমকে ব্যবহার করে জীবনকে করছে গতিশীল ও অর্থনীতিকে করছে সমৃদ্ধ। আমাদের দেশেও আজ আমরা বেশকিছু ইন্টারনেট পণ্যের সেবা নেই। উন্নত বিশ্বে ইন্টারনেট পণ্যগুলোর মধ্যে সফটওয়্যার অ্যাজ এ সার্ভিস বা স্যাস (SaaS) সবচেয়ে জনপ্রিয়। স্যাস-এ একটি সফটওয়্যারের না কিনেই ইন্টারনেটের মাধ্যমে তার সেবা গ্রহণ করা যায়।
স্যাস পণ্যের সুবিধা হলো এটি ইন্টারনেট নির্ভর সেবা তাই ভোক্তাকে সফটওয়্যারটি তার কম্পিউটারে ইন্সটল, রক্ষণাবেক্ষণ বা তথ্য ব্যবস্থাপনার দায়িত্বও নিতে হয় না। আর যেহেতু ভোক্তা সেই সফটওয়্যারটি একটি সাবস্ক্রিপশন ফি-এর মাধ্যমে ব্যবহার করেন, তাকে তা পুরোপুরি কিনে নিতে হয় না। ব্যাপারটা অনেকটা বাড়ি না কিনে তা ভাড়া নেয়ার মতো। ফলে যতটুকু ব্যবহার, ততটুকু খরচ। যদিও আমাদের দেশে এখনো এ প্রযুক্তিতে খুব বেশি কাজ হয়নি। তবে এ খাতে আশার আলো দেখাচ্ছে ন্যাসেনিয়া আইটি নির্মিত ওয়েবসাইট বিডিআইপিও ডট কম (www.bdipo.com)।
বিডিআইপিও ডট কমের মাধ্যমে আইপিও আবেদন পূরণ করা মাত্র দুই ক্লিকের ব্যাপার। এছাড়া আইপিও লটারির ফলাফল জানার জন্য এখানে কোনোরকম ডাউনলোডের প্রয়োজন হয় না, শুধু ব্যাংকের নাম, শাখার নাম আর সিরিয়াল নাম্বার দিলেই ফলাফল জানা যায় মুহূর্তে। আর সঙ্গে থাকছে আইপিওর সব সংবাদ।
রুবি অন রেইলস প্ল্যাটফর্মে তৈরি এ উদ্ভাবনী সফটওয়্যারটি ভোক্তাদের কিনতে হচ্ছে না, রক্ষণাবেক্ষণ করতে হচ্ছে না, আর ব্যবহার করতে পারছেন বাৎসরিক সর্বনিম্ন ১০০ টাকায়। তাই আইপিও আবেদনপত্র পূরণ এখন আর কোনো বিরক্তিকর কাজ নয়। তথ্যপ্রযুক্তির মাধ্যমে মানুষের জীবনে অবদান রাখার স্বীকৃতি হিসেবে গত বছর বিডিআইপিও ডট কম পেয়েছে ই-এশিয়া অ্যাওয়ার্ড।
সবচেয়ে মজার বিষয় হলো ইন্টারনেট পণ্য এদেশের বাজারে ব্যবসা সফল হবে কিনা তা নিয়ে নানা বিতর্কের জবাব হতে পারে বিডিআইপিও ডট কম। কারণ যাত্রা শুরুর এক বছরের মধ্যেই এ সেবা গ্রহণ করেছেন প্রায় চল্লিশ হাজার বাংলাদেশি গ্রাহক। শুধু তাই নয়, গ্রাহকরা তাদের সাবস্ক্রিপশন ফি জমা দিচ্ছেন অনলাইনে, ডাচ বাংলা নেক্সাস গেটওয়ে ব্যবহার করে।
ব্যবসা সফল স্যাস পণ্য বিডিআইপিও ডট কম দেশের তরুণ উদ্যোক্তা ও প্রযুক্তিবিদদের প্রেরণা জোগাতে পারে। তারাও পারেন নিত্য-নতুন ই-কর্মাস ও স্যাস পণ্যের মাধ্যমে দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখতে, দেশের মানুষের জীবন সহজ করতে।

সূত্র: যায়যায়দিন, ৩ মার্চ ২০১২

This entry was posted in Our Story and tagged on by .

About bdipo Team

Started our journey in Jan 2009. A simple idea is getting bigger. A baby born and learning to walk, talk, imitate and express. This page is dedicated to that eternal urge of expression. The humane and emotional side of bdipo.