বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের আইপিও শুরু হচ্ছে আজ

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা নেওয়া শুরু হচ্ছে আজ থেকে। ২০ অক্টোবর পর্যন্ত স্থানীয় বাংলাদেশিরা সংশ্লিষ্ট ব্যাংকের মাধ্যমে এ আবেদন জমা দিতে পারবেন। অনাবাসী বাংলাদেশিদের (এনআরবি) ২৯ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন।
গত ১৭ আগস্ট সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশন (এসইসি) বাংলাদেশ ফিঙ্ড ইনকাম ফান্ডে প্রসপেক্টাস (বিবরণী) অনুমোদন দিয়েছে। এ ফান্ডের আকার হবে ৫০০ কোটি টাকা। এর মধ্যে উদ্যোক্তাদের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। এ ফান্ডটির উদ্যোক্তা অংশের টাকা ইতিমধ্যেই এসইসির অনুমোদন সাপেক্ষে শেয়ারবাজারে বিনিয়োগ করা হয়েছে। এ ছাড়া এ ফান্ডের অবশিষ্ট ৩০০ কোটি টাকার মধ্যে প্রাইভেট প্লেসমেন্টের জন্য ৫০ কোটি টাকা এবং আইপিওর মাধ্যমে ২৫০ কোটি টাকা সংগ্রহ করা হবে।
আইপিওর ২৫০ কোটি টাকার মধ্যে ২০০ কোটি টাকা স্থানীয় বাংলাদেশিদের থেকে সংগ্রহ করা হবে। এ ছাড়া মিউচ্যুয়াল ফান্ডগুলোর জন্য ২৫ কোটি টাকা ও এনআরবিদের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ থাকবে। এ ফান্ডের প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য ধরা হয়েছে ১০ টাকা। এ ফান্ডের উদ্যোক্তা হচ্ছে_সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক ও আইসিবি ইউনিট ফান্ড। ফান্ডটির সম্পদ ব্যবস্থাপক রেইস ম্যানেজমেন্ট পিসিএল।
Source: Daily Kaler Kantho, October 16, 2011