ওয়েবসাইট থেকে আইপিও ফরম পূরণ

Prothom Alo published the following article on bdipo on Jan 15, 2011. Industry cannot grow in vacuum. A ecosystem is required for it to grow. Media is an essential part of that. Thanks to Prothom Alo and Mr. Mehedi Akram.

ওয়েবসাইট থেকে আইপিও ফরম পূরণ

অনেকেই পুজিবাজারে অর্থ খাটাচ্ছেন অর্থাৎ শেয়ারের ব্যবসা করছেন। এর মধ্যে যাঁরা প্রাইমারি শেয়ারের জন্য আবেদন করেন তাঁদেরকে ম্যানুয়ালি (ইনিশিয়াল পাবলিক অফারিং) আইপিও ফরম ইন্টারনেট থেকে নামিয়ে পূরণ করতে হয় অথবা আইপিও ফরম প্রিন্ট করে হাতে পূরণ করতে হয়। একাধিক আইপিও এবং একাধিক বিও হিসাব থাকলে কাজটা বেশ ঝামেলার এবং সময় সাপেক্ষ। তবে যদি এক ক্লিকে পছন্দের সব কোম্পানির আইপিও এবং ইচ্ছামতো বিও পূরণ করা যায় তাহলে কেমন হয়! এমনই সুবিধা পাওয়া যাবে বিডি আইপিও নামের একটি ওয়েবসাইটে।
এজন্য www.bdipo.com ঠিকানার ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করে এতে ঢুকতে হবে। নিবন্ধন ছাড়াও গুগল, ফেসবুক, ইয়াহু এবং উইন্ডোজ লাইভের অ্যাকাউন্ট থেকে এ সাইটে ঢোকা (লগ-ইন) যাবে। লগইন করার পরে ডানের প্যানেল থেকে Create BO Account-এ ক্লিক করে বিও অ্যাকাউন্টে সব তথ্য দিন। মূলত আইপিও ফরম পূরণ করতে যা যা তথ্য দিতে হয় সেগুলো এখানে লাগবে। ফরম পূরণ শেষে Create বাটনে ক্লিক করুন। এভাবে আরও বিও অ্যাকাউন্ট যুক্ত (তৈরি) করতে পারেন। বিও পূরণ করার সময় কোনো ভুল হলে বা অন্য কোনো কারণে পরিবর্তন বা মুছে ফেলতে চাইলে BO Account List-এ ক্লিক করে করতে পারেন। এ ছাড়া Import BO Account-এ ক্লিক করে নমুনা স্যাম্পল নামিয়ে তা পূরণ করে একসঙ্গে একাধিক বিও অ্যাকাউন্ট যুক্ত করতে পারেন।
আইপিও ফরম পূরণ করার জন্য ডানের প্যানেল থেকে Generate General Form (প্রবাসী বাংলাদেশি হলে Generate NRB Form-এ ক্লিক করতে হবে) ট্যাবে ক্লিক করুন। এখানে চলতি সব কোম্পানির তালিকা এবং নিচে আপনার সব বিওর তালিকা রয়েছে। এখান থেকে প্রসপেকটাস ডাউনলোড করা যাবে। যে যে কোম্পানির আইপিও পূরন করতে চান সেগুলো নির্বাচন করে বিও অ্যাকাউন্টগুলো নির্বাচন করে (চেক জমা দিতে চাইলে Add Check Details-এ ক্লিক করে তথ্য দিতে হবে) Generate Form বাটনে ক্লিক করতে হবে। তাহলে আইপিও ফরম পূরণ হয়ে তা পিডিএফ ফরম্যাটে ডাউনলোড হবে।
চলতি কোম্পানির আইপিওর তথ্য পেতে Open IPO-এ ক্লিক করে পেতে পারেন। আর Results-এ ক্লিক করে আগের আইপিও এর ফলাফল দেখা যাবে। —মেহেদী আকরাম

Source: The prothom-alo, 15 Jan, 2011