এএফসি এগ্রোর লেনদেন শুরু কাল থেকে

প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া এএফসি এগ্রো বায়োটেক লিমিটেডের শেয়ার লেনদেন আগামীকাল মঙ্গলবার থেকে দেশের উভয় বাজারে শুরু হবে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ডিএসইতে কোম্পানির ক্যাটাগরি ‘এন’, ডিএসই ট্রেডিং কোড”AFCAGRO” এবং ডিএসই কোম্পানি কোড হচ্ছে ১৮৪৮৯।

এর আগে গত ১২ জানুয়ারি কোম্পানি আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। এ কোম্পানির আইপিওতে ১২ কোটি টাকার বিপরীতে জমা পড়ে ৭১৯ কোটি ২ লাখ ৬০ হাজার টাকা, যা মোট টাকার ৫৯.৯২ গুণ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে মোট ৪৯২ কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা, ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের কাছে থেকে ৫৯ কোটি ৩৪ লাখ ৫ হাজার টাকার, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ২৫ কোটি ২০ লাখ ৯৫ হাজার টাকা এবং মিউচ্যুয়াল ফান্ড খাতের বিনিয়োগকারীদের কাছ থেকে ১৪১ কোটি ৮১ লাক টাকার আবেদন জমা পড়েছে।

কোম্পানিটির আইপিওতে ১ কোটি ২০ লাখ শেয়ারের মধ্যে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের ২০ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড ও প্রবাসী বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের ৬০ শতাংশ শেয়ার বরাদ্দ দেয়া হয়।

গত ৮ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত এ কোম্পানির আইপিওতে আবেদন জমা নেয়া হয়। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ২১ ডিসেম্বর পর্যন্ত।

এএফসি এ্গ্রো বায়োটেক ১২ কোটি টাকা সগ্রহের লক্ষ্যে শেয়ারবাজারে ১ কোটি ২০ লাখ শেয়ার ছাড়ে। এ জন্য প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। ৫০০ শেয়ারে এ কোম্পানির মার্কেট লট নির্ধারণ করা হয়েছে।

আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ দিয়ে প্রতিষ্ঠানটি ব্যবসায়িক মূলধন হিসেবে ১০ কোটি ৯০ লাখ ৪১ হাজার ৫০০ টাকা এবং আইপিও খাতে ১ কোটি ৯ লাখ ৫৮ হাজার ৫০০ টাকা খাতে ব্যয়ের কথা উল্লেখ করে।

৩০ জুন ২০১৩ অর্ধবার্ষিক আর্থিক প্রতিবেদন অনুযায়ী এ প্রতিষ্ঠানের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.০১ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১১.১০ টাকা।

এ প্রতিষ্ঠানের ইস্যু ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছে ইমপেরিয়াল ক্যাপিটাল লিমিটেড এবং সিগমা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

শেয়ারনিউজ২৪