অনুমোদনের অপেক্ষায় অবকাঠামো খাতের হাজার কোটি টাকার প্রথম ফান্ড

দেশের পুঁজিবাজারে প্রথমবারের মতো অবকাঠামো (ইনফ্রাস্ট্রাকচার) খাতের ১ হাজার কোটি টাকার মিউচ্যুয়াল ফান্ড তালিকাভুক্ত হতে যাচ্ছে। অনুমোদনের জন্য আবেদন করা ফান্ডের নাম দেয়া হয়েছে আলিফ ইউসিবি ইনফ্রাস্ট্রাকচার ফান্ড।
সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) ৪০৫তম নিয়মিত কমিশন সভায় এ ফান্ডের ট্রাস্ট ডিডের (চুক্তি) খসড়া অনুমোদন দেয়া হয়। প্রসপেক্টাস অনুমোদন হলেই এটির কাজ শেষ হবে। এরপরে তালিকাভুক্ত হলেই এটি বিনিয়োগ কার্যক্রম শুরু করবে। ফান্ডের সম্পদ ব্যবস্থাপক হিসেবে আলিফ এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড কাজ করবে।
ট্রাস্ট ডিডটি রেগুলেশন এ্যাক্ট ১৯০৮-এর অধীনে নিবন্ধন হওয়া সাপেক্ষে ইউসিবি ইনফ্রাস্ট্রাকচার ফান্ডের নিবন্ধন সনদ প্রদান করা হবে বলে কমিশন সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।
জানা গেছে, এখন পর্যন্ত মেয়াদী তহবিলের মধ্যে এটাই সবচেয়ে বড় তহবিল। ১০ বছর মেয়াদী ইউসিবিএল অবকাঠামো তহবিলটির উদ্যোক্তারা জোগান দেবেন ১০০ কোটি টাকা। বাকি ৯০০ কোটি টাকার মধ্যে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ৩৫০ কোটি টাকা, প্রবাসী বাংলাদেশীদের (এনআরবি) কাছ থেকে ৩৪৫ কোটি টাকা, বাজারের অন্যান্য যৌথ তহবিল থেকে ৫৫ কোটি টাকা এবং প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে সংগ্রহ করা হবে ১৫০ কোটি টাকা।

সূত্র: দৈনিক জনকণ্ঠ, ১৮ জুন ২০১২