আইপিওর মূল্য নির্ধারণে পর্যালোচনা কমিটি গঠন

নির্ধারিত মূল্য পদ্ধতিতে আসা কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ারের মূল্য পর্যালোচনার জন্য একটি পর্যালোচনা কমিটি গঠন ও কার্যপরিধি নির্ধারণের বিষয়টি অনুমোদন করা হয়েছে।
একই সঙ্গে বুকবিল্ডিং পদ্ধতির প্রস্তাবিত খসড়া নীতিমালা সংশ্লিষ্ট সুবিধাভোগীদের কাছে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
গতকাল মঙ্গলবার পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে এসইসির মুখপাত্র সাইফুর রহমান সাংবাদিকদের জানান।
কমিটির সদস্যরা হলেন, ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট বাংলাদেশের (আইসিএবি) চেয়ারম্যান, দ্য ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যান্টেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) চেয়ারম্যান, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিইও এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন্যান্স অথবা হিসাববিজ্ঞান বিভাগের সভাপতি বা তাঁদের নির্ধারিত প্রতিনিধি।
অন্যদিকে বুকবিল্ডিং পদ্ধতির খসড়া নীতিমালার ওপর সংশ্লিষ্ট সুবিধাভোগীদের (স্টেকহোল্ডার) মতামত পাওয়ার পর সাধারণ মানুষের মতামতের জন্য পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হবে।
এই দুটি সিদ্ধান্ত ছাড়াও বিভিন্ন ব্রোকারেজ হাউসে কর্মরত ক্ষমতাপ্রাপ্ত প্রতিনিধিদের (অথরাইজড রিপ্রেজেন্টেটিভ) নিয়ে ভুলভ্রান্তি পরীক্ষার জন্য একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কমিটি ভুলভ্রান্তি পরীক্ষা-নিরীক্ষা করে নতুন নীতিমালা প্রণয়ন করবে।
একই সঙ্গে গবেষণা ও উপদেষ্টা সেবা নীতিমালা প্রণয়নের জন্য তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রাইট শেয়ার: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড এয়ারওয়েজের ১: ১ রাইট শেয়ার অনুমোদন করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। গতকাল মঙ্গলবার এসইসির নিয়মিত সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।
এর ফলে প্রতিষ্ঠানটি বাজারে ২১ কোটি শেয়ার ছেড়ে ৩১৫ কোটি টাকা সংগ্রহ করবে। এ ক্ষেত্রে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের দাম পাঁচ টাকা প্রিমিয়ামসহ ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে।
ইউনাইটেড এয়ারওয়েজের পরিচালনা পর্ষদ গত ২০ মার্চ শেয়ারধারীদের জন্য ১: ১ রাইট শেয়ার (প্রতিটি শেয়ারে একটি রাইট শেয়ার) ঘোষণা করে। এ ক্ষেত্রে ১০ টাকা অভিহিত মূল্যের প্রতিটি শেয়ারের দাম ১০ টাকা প্রিমিয়ামসহ ২০ টাকা নির্ধারণ করা হয়েছিল। প্রতিষ্ঠানটির বর্তমান পরিশোধিত মূলধন ২১০ কোটি টাকা।
এ ছাড়া গতকালের সভায় বেক্সটেক্সকে একীভূতকরণের সিদ্ধান্ত বাস্তবায়নে বেক্সিমকো লিমিটেডের পরিশোধিত মূলধন বাড়ানোর প্রস্তাবও অনুমোদন করেছে এসইসি।
এই অনুমোদনের ফলে বেক্সটেক্সকে অধিগ্রহণের জন্য বেক্সিমকো লিমিটেড ১০৭ কোটি ২৮ লাখ ২৯ হাজার ২০০ টাকা মূল্যের ১০ কোটি ৭২ রাখ ৮২ হাজার ৯২০টি শেয়ার ইস্যু করবে। কোম্পানি আইন অনুযায়ী উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক এই সিদ্ধান্ত নেওয়া হয়।
বেক্সিমকোর সঙ্গে একীভূত হলে বেক্সটেক্সের শেয়ারধারীরা তাঁদের কাছে থাকা বেক্সটেক্সের পাঁচটি শেয়ারের বিপরীতে বেক্সিমকো লিমিটেডের একটি করে শেয়ার পাবেন।

Source: Prothom alo, 27 July, 2011

This entry was posted in Uncategorized on by .

About bdipo Team

Started our journey in Jan 2009. A simple idea is getting bigger. A baby born and learning to walk, talk, imitate and express. This page is dedicated to that eternal urge of expression. The humane and emotional side of bdipo.